সিলেট মহানগর বিএনপির কমিটি গঠন নিয়ে তোড়জোড়

সিলেট জেলা প্রতিনিধি মীর আয়াত আলী
  • Update Time : Thursday, February 25, 2021
  • 34 Time View

মেয়াদোত্তীর্ণ সিলেট মহানগর বিএনপির নতুন আহবায়ক কমিটি গঠন নিয়ে তোড়জোড় শুরু হয়েছে। যোগ্য ,ত্যাগী ও বিএনপির পুরাতন এমন কাউকে আহবায়ক চাচ্ছে দলটি। সবকিছু ঠিক থাকলে এক মাসের মধ্যেই গুরুত্বপূর্ণ এ সাংগঠনিক ইউনিট কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন দলের দায়িত্বশীলরা। ইতিমধ্যে দলের বিভিন্ন বলয়ে শুরু হয়েছে ঘরোয়া বৈঠক। কাকে আহবায়ক করলে নিজ বলয়ের সুবিধা হবে এমন আলোচনা উঠে আসছে গ্রুপিং বৈঠকে।

দলীয় সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি সম্মেলনের মাধ্যমে সিলেট মহানগর বিএনপির সভাপতি সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়। সম্মেলনের প্রায় ১৪ মাস পর ২০১৭ সালের ২৬ এপ্রিল মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়। গঠনতন্ত্র অনুসারে, মহানগর বিএনপির কমিটিতে ১৫১ সদস্যের হওয়ার কথা থাকলেও পূর্ণাঙ্গ কমিটি করা হয় ২৩১ সদস্যের। এর বাইরে সহ-সভাপতি পদমর্যাদার ৫০ জনকে উপদেষ্টা করা হয়।

গেল ২০১৮ সালের অক্টোবর মাসে সিলেট জেলা বিএনপির আহবায়ক কমিটি গঠনের পর থেকেই মহানগর বিএনপির আহাবায়ক কমিটির বিষয়ে আলোচনা শুনা গেলেও কালক্ষেপণ করে দলের হাইকমান্ড। এরইমধ্যে কমিটি গঠন নিয়ে খোদ মহানগর বিএনপি কেন্দ্রের কাছে চিঠিও লিখে।এতেই নড়েচড়ে বসে কেন্দ্রীয় বিএনপি। গত সোমবার সিলেট মহানগর বিএনপির আহবায়ক কমিটি গঠন নিয়ে দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও সিলেট বিভাগীয় সাংগঠনিক টিমের প্রধান ডা. এ জেড এম জাহিদ হোসেন একটি বৈঠক করেন। সাবেক ছাত্রদল, যুবদল কিংবা দলের পুরাতন এমন কাউকে আহবায়কের নাম প্রস্তাব দেওয়ার কথা উল্লেখ করেন তিনি। তবে, ওই সময়ে মৌখিকভাবে কারো নাম দেওয়া হয়নি। পরবর্তীতে এসব নাম দেওয়ার কথা বলেছেন ডা. জাহিদ। বৈঠকে মহানগর বিএনপির সভাপতি, সহসভাপতি, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, দফতর ও প্রচার সম্পাদক স্থান পান।
এদিকে ওই বৈঠকের পর সিলেট মহানগর বিএনপির কমিটিতে কে আহবায়ক হচ্ছেন তা নিয়ে দলীয় নেতাকর্মীদের মধ্যে আলোচনা শুরু হয়েছে। নতুন কমিটিতে আহবায়ক হিসেবে সিলেট সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম জালালি পংকির নাম আলোচনায় রয়েছে বলে দলের একাধিক নেতা জানিয়েছেন। আলোচনায় রয়েছে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জমান সেলিম, সহ-সভাপতি জিয়াউল হক জিয়ার নামও, কমিটি গঠন প্রসঙ্গে বক্তব্য জানতে মেয়র আরিফুল হক চৌধুরীর মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

তবে এ বিষয়ে ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, নতুনধারা ২৪.কম- কে বলেন, দলের কাঠামো অনুযায়ী- বিগত দিনে জেল-জুলুম খেটেছেন ও ছাত্রদলে বলিষ্ট নেতৃত্ব দিয়েছেন এমন নেতাকেই আহ্বায়ক পদের জন্য অগ্রাধিকার দেয়া হবে।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিগত সময়ে আমি দুই বার মহানগর বিএনপির আহবায়কের দায়িত্ব পালন করেছি। দল যদি আমাকে দায়িত্ব দেয় তাহলে আমি পালন করবো।
সার্বিক বিষয়ে সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসেইন বলেন, অচিরেই আহবায়ক কমিটি গঠন করা হবে। মহানগর বিএনপির ৩০-৩৫ জনের একটি আহবায়ক কমিটি গঠন করা হবে বলে কেন্দ্রের এমন আভাষ জানিয়েছেন তিনি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category