পাপুলের আসনে উপনির্বাচন ১১ এপ্রিল

ডেস্ক রিপোর্ট;
  • Update Time : Wednesday, March 3, 2021
  • 15 Time View

প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ, কয়েকটি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনের ভোটের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (৩ মার্চ) ইসি ভবনে ৭৭তম কমিশন সভা শেষে নির্বাচনগুলোর তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

এর আগে লক্ষ্মীপুর-২ আসন এবং ইউপি ও পৌরসভা নির্বাচনের সিদ্ধান্ত নিতে বিকেল ৩টায় সভায় বসেন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য চার কমিশনার। সভা শেষে ইসি সচিব সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

নির্বাচন কমিশন সচিব জানান, আগামী ১১ এপ্রিল ৩৭১ ইউনিয়ন পরিষদ এবং ১১ পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া শূন্যঘোষিত লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনও ১১ এপ্রিল অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই ১৯ মার্চ এবং প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ।

উপ-নির্বাচনে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলেও জানান ইসি সচিব।

বিএনপির স্থানীয় সরকার নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণার বিষয়ে জানতে চাইলে ইসি সচিব বলেন, যেকোন নির্বাচনে সব রাজনৈতিক দল অংশগ্রহণ করবে এটাই আমাদের প্রত্যাশা। নির্বাচন কমিশন সব দলকে নিয়ে নির্বাচন করতে চায়।

গত ২২ ফেব্রুয়ারি পাপুলের আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়। গেজেটে বলা হয়, কুয়েতে ফৌজদারি আদালত থেকে গত ২৮ জানুয়ারি ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত অপরাধে চার বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের সংবিধানের ৬৬(২)(ঘ) অনুচ্ছেদ অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য নয়। সে কারণে সংবিধানের ৬৭(১)(ঘ) অনুযায়ী রায় ঘোষণার তারিখ থেকে তার আসন (২৭৫ লক্ষ্মীপুর-২) শূন্য ঘোষণা করা হয়েছে। আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশের পর ইসি থেকে জানানো হয়েছিল, রোজার আগেই আসনটিতে ভোট করার চিন্তা করবে কমিশন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category