নতুন করে নিষেধাজ্ঞা দিতে লবিংয়ে ব্যর্থ হয়েছে একটি মহল-সার্ক মানবাধিকার নেতৃবৃন্দ

Reporter Name
  • Update Time : Saturday, December 10, 2022
  • 256 Time View

তথ্য প্রযুক্তির অবাধ যোগাযোগের সুবাদে মানবাধিকার লংঘন সহ যে কোন পরিস্থিতির চিত্র বা তথ্য সাধারণ মানুষের কাছে খুব সহজেই পৌঁছে যায়। একমাত্র জনসচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে মানুষের অধিকার বিষয়ে সামাজিকভাবে অবহিত করতে হবে। বর্তমান বিশ্বে মোড়লদের হাতেই মানবাধিকার ভুলন্টিত হচ্ছে। তারাই বিশ্বের বিভিন্ন দেশের অভ্যন্তরীণ বিষয়ে অনাধিকার মন্তব্য করেন। ইরাক, সিরিয়া, ফিলিস্তিন, আফগানিস্তান সহ বিভিন্ন দেশে অন্যায়ভাবে আগ্রাসর চালিয়ে সাধারণ নাগরিকের অধিকার লঙ্ঘন তাদের কাছে কোন বিষয় নয়। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে মোড়ল দেশের কূটনৈতিকদের মন্তব্য অনাধিকার চর্চা। ৯ ডিসেম্বর যুক্তরাজ্য কর্তৃক মানবাধিকার লংঘন দুর্নীতি এবং সংঘাতপূর্ণ এলাকায় যৌন নির্যাতনের অভিযোগে সর্বমোট ৩০জন ব্যক্তি ও গোষ্ঠীর উপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ তালিকায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করতে ব্যর্থ হয়েছে একটি মহল।
সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের আয়োজনে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে শনিবার ( ১০ ডিসেম্বর) সকালে ঢাকা বনানী ক্লাব শাহীন এর হল রুমে আলোচনা সভায় সংগঠনের নেতৃবৃন্দ উপরোক্ত মন্তব্য করেন।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ব্রুনাই এর হাই কমিশনার হাজী হারিজ ওসমান। অনুষ্ঠানের সমসাময়িক বিষয় নিয়ে বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব ও ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী। এতে সভাপতিত্ব করেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি ও ইসলামিক ফাউন্ডেশন গভর্নর বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া। বক্তারা আরো বলেন, দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে বিদেশীদের কাছে ধর্ণা দিয়ে কোন ফলাফল আসবে না। আলোচনার মাধ্যমে সকল সমস্যার সমাধান করতে হবে।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ সুপ্রীম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ্যাডভোকেট আবুল হাশেম, ঢাকা মহানগর উত্তর শাখার সভাপতি ও সাবেক তথ্য কমিশনের সচিব মোঃ মুহিবুল হোসেইন, কৃষিবিদ ড. আজাদুল হক।

Please Share This Post in Your Social Media

More News Of This Category