তালা,ইসলাকাটি,কুমিরা সড়কের বেহালদশা দেখার কেউ নেই

বি এম বাবলুর রহমান:- সাতক্ষীরা
  • Update Time : Tuesday, February 16, 2021
  • 163 Time View

তালা,ইসলাকাটি,কুমিরা,পাটকেলঘাটা সড়কটি জনবহুল,যোগাযোগর অনুপযোগী হয়ে বেহাল দশায় নাজেহাল হয়ে পড়েছে।

সাতক্ষীরায় জেলার অত্যান্ত গুরুত্বপূর্ণ জনবহুল উপজেলা তালা, এই উপজেলা দুই থানায় বিভক্ত উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে তালায় ৬ টি ইউনিয়ন যেখানে লক্ষাধিক জনবসতি,এই লক্ষ্ মানুষের জেলা সদরের একমাত্র যোগাযোগ ব্যবস্থা এই সড়কটি।প্রতিদিন তালা উপজেলা থেকে সাতক্ষীরা জেলা সদরে হাজার হাজার মানুষ জীবিকার তাগিদে যাতয়াত করেন, অসুস্থ রোগী সদর হাসপাতালে চিকিৎসা গ্রহণের জন্য সময়তম পৌঁছানো কোন প্রকার সম্ভব না, চিকিৎসা সেবা নিতে আসা রোগী পথে বের হয়ে আরো বেশী অসুস্থ হয়ে পড়ছে, বাস্তব উদাহরণ স্বরূপ তালার খলিলনগর ইউনিয়নের জামিলা বেগম বলেন ডাক্তার দেখাতে যাচ্ছি তবে মনে হয় সাতক্ষীরা পর্যন্ত পৌঁছানোর আগে মারা যাবো এলাকায় মাতব্বারেরা কি মরে গেছে শুধু ভোটের সময় গিয়ে মিষ্টি মিষ্টি কথা বলে,এবার ভোট আসুক তার পর দেখবো।
তালা মুক্তিযুদ্ধে কলেজ মোড় থেকে শুরু করে পাটকেলঘাটা কুমিরা নামক স্থানে খুলনা-সাতক্ষীরা মহাসড়কে মিলেছে রাস্তাটি, মাত্র ১৩ কিলোমিটার এই সড়কটি বিভিন্ন জায়গায় অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে,তালা ৬টি ইউনিয়নের লোকেরা চরম দুর্ভোগে পড়েছেন। বিভিন্ন স্থানে ধ্বসে গিয়ে সংকীর্ণ হয়ে যাওয়া সড়কটি দিয়ে যাত্রীবাহী থেকে শুরু করে পণ্যবাহী অসংখ্য যানবহন চলাচল করায় প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দুর্ঘটনা। যানবাহন চলাচলের জন্য নামমাত্র পুরাতন খোয়া দিয়ে পুটিং করে কয়েকটি স্হানে মেরামত করা হলেও আবারও ইটের খোয়া সরে গিয়ে সড়কটির উপর ইটের খোয়া সয়লাব হয়ে গেছে। সড়কের উপর দিয়ে চলাচলরত পরিবহনের ঝাঁকুনিতে শিশু, বৃদ্ধ গর্ভবতী মহিলা ও মুমূর্ষু রোগীর প্রাণ যায় যায় অবস্থা।
উপজেলা মহেন্দ্র সমিতির সভাপতি মোঃ মিন্টু সরদারও উপজেলা মোটরসাইকেল চালক সমিতির লাইন সেক্রেটারি মোঃ জাকিরুল ইসলাম বলেন এই সড়ক দিয়ে যাত্রী নিয়ে চলাচল একেবারেই অযোগ্য হয়ে পড়েছে। কখন জানি গাড়ি রাস্তার নিচে উল্টে পড়ে যায় । গাড়ি সার্ভিসিংয়ের জন্য মাসের ২থেকে ৩বার মেকারের কাছে যেতে হয়।একাধিক ব্যবসাহি ক্ষোভ প্রকাশ করে বলেন, এ এলাকার অধিকাংশ মানুষ কৃষি উৎপাদিত পণ্য সামগ্রী পাটকেলঘাটা ও সাতক্ষীরায় বড় মোকামে বাজারজাত করে জীবিকা নির্বাহ করে থাকে। কিন্তু জনসাধারণে জন্য গুরুত্বপূর্ণ সড়কটি দীর্ঘদিন যাবৎ সংস্কার না করায় উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করতে নানামুখী সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। সড়কটি যেন তালার লক্ষাধিক মানুষের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।
তালার গোপালপুর গ্রামের বাসিন্দা এ্যাড,তারক নন্দী ও আইনজীবী সহকারী মোঃ হাবিবুর রহমান বলেন এই রাস্তাটি কয়েক বছর চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে সময় মত কোর্টে পৌঁছাতে পারি না,তালা থেকে সাতক্ষীরা কোর্টে যাওয়া বিচার প্রার্থী রা সময় মত কোর্টে পৌঁছাতে পারছে না তার ফলে তাদের মামলার চরম ক্ষতি হচ্ছে, অনতিবিলম্বে রাস্তাটি সংস্কার করার দাবি জানাচ্ছি।
এ ব্যাপারে তালা উপজেলা প্রকৌশলী অফিসার বলেন এই রাস্তাটি আমাদের অধিনে নয় এটি রোস্ট এন্ড হাইওয়ে আওতাভুক্ত আমারা বিস্তারিত বলতে পারবো না। এই রাস্তার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category